OK news

সবার আগে সর্ব শেষ সংবাদ জানতে ভিজিট করুন OK news । আমরা সর্বদা আপনার সেবয় নিয়োজিত। সব সময় চাই সঠিক ইনফরমেশন দিতে তাই ভালো কিছু পেতে আমাদের সাথে থাকুন।

Tuesday, November 19, 2019

আপনার স্বাস্থ্য ভালো রাখতে এই চারটি স্বাস্থ্য টিপস মেনে চলা উচিত


এই 8 টি ব্যবহারিক টিপস স্বাস্থ্যকর খাওয়ার মূল বিষয়গুলি কভার করে এবং আপনাকে স্বাস্থ্যকর পছন্দ করতে সহায়তা করতে পারে।

স্বাস্থ্যকর ডায়েটের মূল চাবিকাঠি হ'ল আপনি কতটা সক্রিয় রয়েছেন তার সঠিক পরিমাণে ক্যালোরি খাওয়া যাতে আপনি যে শক্তি ব্যবহার করেন তার সাথে আপনি যে শক্তি ব্যবহার করেন তা ভারসাম্য বজায় রাখে।

যদি আপনি আপনার শরীরের প্রয়োজনের চেয়ে বেশি খান বা পান করেন তবে আপনার ওজন লাগবে কারণ আপনি যে শক্তিটি ব্যবহার করেন না তা চর্বি হিসাবে সঞ্চয় করা হয়। আপনি যদি খুব কম খাওয়া পান করেন তবে আপনার ওজন হ্রাস পাবে।

আপনি ভারসাম্যযুক্ত খাদ্য গ্রহণ করছেন এবং আপনার শরীরের প্রয়োজনীয় সমস্ত পুষ্টি গ্রহণ করছে তা নিশ্চিত করার জন্য আপনার বিস্তৃত খাবারও খাওয়া উচিত।

এটি সুপারিশ করা হয় যে পুরুষদের দিনে প্রায় 2,500 ক্যালোরি থাকে (10,500 কিলোজুল)। মহিলাদের দিনে প্রায় 2,000 ক্যালোরি হওয়া উচিত (8,400 কিলোজুল)।
যুক্তরাজ্যের বেশিরভাগ প্রাপ্তবয়স্করা তাদের প্রয়োজনের চেয়ে বেশি ক্যালোরি খাচ্ছেন এবং কম ক্যালোরি খাওয়া উচিত।

1. আপনার খাবারগুলিকে উচ্চতর ফাইবার স্টার্চি কার্বোহাইড্রেটে বেস করুন
স্টার্চি কার্বোহাইড্রেটগুলি আপনার খাওয়া খাবারের এক তৃতীয়াংশের বেশি হওয়া উচিত। এর মধ্যে আলু, রুটি, চাল, পাস্তা এবং সিরিয়াল রয়েছে।

উচ্চতর ফাইবার বা গোটা গ্রেন জাতগুলি বেছে নিন, যেমন আখরোটের পাস্তা, বাদামি চাল বা আলু তাদের স্কিনগুলি দিয়ে।

এগুলিতে সাদা বা পরিশোধিত স্টার্চি কার্বোহাইড্রেটের চেয়ে বেশি ফাইবার থাকে এবং আপনাকে আরও দীর্ঘস্থায়ী বোধ করতে সহায়তা করতে পারে।

প্রতিটি প্রধান খাবারের সাথে কমপক্ষে 1 টি স্টার্চি খাবার অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন। কিছু লোক মনে করে যে স্টার্চিযুক্ত খাবার মোটাতাজাকরণ, তবে গ্রামে যে পরিমাণ শর্করা সেগুলি থাকে তা অর্ধেকেরও কম ক্যালোরি ফ্যাট সরবরাহ করে।

আপনি যখন এই ধরণের খাবার রান্না করেন বা পরিবেশন করেন তখন আপনি যে মেদ যোগ করেন তাতে নজর রাখুন কারণ এটিই ক্যালোরির পরিমাণ বাড়ায় - উদাহরণস্বরূপ, চিপসে তেল, রুটির উপর মাখন এবং পাস্তাতে ক্রিমি সস।

২. প্রচুর ফলমূল এবং নিরামিষভোজ খান
আপনি প্রতিদিন বিভিন্ন জাতের ফল এবং নিরামিষাশীদের কমপক্ষে 5 অংশ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এগুলি তাজা, হিমশীতল, টিনজাত, শুকনো বা রসযুক্ত হতে পারে।

আপনার 5 এ দিনটি পাওয়া যতটা শোনায় তত সহজ। আপনার প্রাতঃরাশের সিরিয়ালের উপরে কলা কেটে ফেলবেন না, বা আপনার এক সাধারণ টুকরো তাজা ফলের জন্য মধ্যাহ্নের স্বাভাবিক খাবারের বদলে যাবেন না?

টাটকা, টিনজাত বা হিমায়িত ফল এবং শাকসব্জির একটি অংশ 80 গ্রাম। শুকনো ফলের একটি অংশ (যা খাওয়ার সময় রাখা উচিত) 30 গ্রাম।
১৫০ মিলিলিটার গ্লাস ফলের রস, উদ্ভিজ্জ রস বা স্মুদি এছাড়াও 1 অংশ হিসাবে গণনা করা হয়, তবে এই পানীয়গুলি সুস্বাদু হওয়ায় আপনার পরিমাণটি 1 গ্লাসের বেশি পরিমাণে সীমিত রাখবেন না কারণ এটি পানীয়গুলি মিষ্ট এবং আপনার দাঁত ক্ষতি করতে পারে।

৩. তৈলাক্ত মাছের একটি অংশ সহ আরও বেশি মাছ খান
মাছ প্রোটিনের একটি ভাল উত্স এবং এতে প্রচুর ভিটামিন এবং খনিজ থাকে।

তৈলাক্ত মাছের কমপক্ষে 1 অংশ সহ সপ্তাহে কমপক্ষে 2 অংশ মাছ খাওয়ার লক্ষ্য করুন।

তৈলাক্ত মাছগুলিতে ওমেগা -3 ফ্যাট বেশি থাকে, যা হৃদরোগ প্রতিরোধে সহায়তা করতে পারে।

তৈলাক্ত মাছের মধ্যে রয়েছে:

স্যালমন মাছ
ট্রাউট
হেরিং
সার্ডিন
pilchards
ম্যাকরল
তৈলাক্ত মাছের মধ্যে রয়েছে:

মত্স্যবিশেষ
বোয়াল-জাতীয় মত্স্যবিশেষ
Coley
বালিশ
টুনা
স্কেইট
মাছবিশেষ
আপনি তাজা, হিমশীতল এবং ক্যানড থেকে বেছে নিতে পারেন তবে মনে রাখবেন যে ক্যানড এবং ধূমপানযুক্ত মাছগুলিতে লবণের পরিমাণ বেশি হতে পারে।

বেশিরভাগ লোকের বেশি মাছ খাওয়া উচিত তবে কিছু ধরণের মাছের জন্য প্রস্তাবিত সীমা রয়েছে।

মাছ এবং শেলফিস সম্পর্কে আরও জানুন
4. স্যাচুরেটেড ফ্যাট এবং চিনি নিচে কাটা
সম্পৃক্ত চর্বি
আপনার ডায়েটে আপনার কিছুটা ফ্যাট দরকার তবে আপনি যে পরিমাণ ফ্যাট খাচ্ছেন তার পরিমাণ এবং ধরণের প্রতি মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ important

এখানে 2 প্রধান ধরণের চর্বি রয়েছে: স্যাচুরেটেড এবং অসম্পৃক্ত। খুব বেশি স্যাচুরেটেড ফ্যাট রক্তে কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে তুলতে পারে যা আপনার হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

গড়ে পুরুষদের দিনে 30g এর চেয়ে বেশি স্যাচুরেটেড ফ্যাট থাকা উচিত নয়। গড়ে, মহিলাদের দিনে 20g এর চেয়ে বেশি স্যাচুরেটেড ফ্যাট থাকা উচিত নয়।

11 বছরের কম বয়সী বাচ্চাদের প্রাপ্তবয়স্কদের তুলনায় কম স্যাচুরেটেড ফ্যাট থাকা উচিত তবে কম চর্বিযুক্ত ডায়েট 5 বছরের কম বয়সীদের জন্য উপযুক্ত নয়।

অনেক খাবারে স্যাচুরেটেড ফ্যাট পাওয়া যায় যেমন:

মাংস চর্বিযুক্ত কাটা
সসেজ
মাখন
হার্ড পনির
ক্রিম
কেক
বিস্কুট
চর্বি
পাই
আপনার স্যাচুরেটেড ফ্যাট গ্রহণের পরিমাণ হ্রাস করার চেষ্টা করুন এবং পরিবর্তে উদ্ভিজ্জ তেল এবং স্প্রেড, তৈলাক্ত মাছ এবং অ্যাভোকাডোগুলির মতো অসম্পৃক্ত চর্বিযুক্ত খাবারগুলি চয়ন করুন।

স্বাস্থ্যকর পছন্দের জন্য স্বল্প পরিমাণে উদ্ভিজ্জ বা জলপাই তেল বা মাখন, লার্ড বা ঘি এর পরিবর্তে হ্রাস-চর্বি ছড়িয়ে ব্যবহার করুন।

যখন আপনি মাংস খাচ্ছেন, চর্বিযুক্ত কাটগুলি বেছে নিন এবং কোনও দৃশ্যমান চর্বি কেটে দিন।

সব ধরণের ফ্যাট শক্তিতে বেশি, তাই এগুলি কেবলমাত্র অল্প পরিমাণে খাওয়া উচিত।

চিনি
নিয়মিত নিয়মিত খাবার ও পানীয়ের সাথে উচ্চ পরিমাণে চিনি খাওয়া আপনার স্থূলত্ব এবং দাঁত ক্ষয়ে যাওয়ার ঝুঁকি বাড়ায়।

সুগন্ধি খাবার এবং পানীয়গুলি প্রায়শই শক্তিতে থাকে (কিলোজুল বা ক্যালোরিতে পরিমাপ করা হয়) এবং খুব বেশি পরিমাণে সেবন করা গেলে ওজন বাড়তে ভূমিকা রাখতে পারে। এগুলি দাঁত ক্ষয় হতে পারে, বিশেষত খাবারের মধ্যে খাওয়া হলে।
নিখরচায় শর্করা হ'ল খাবার বা পানীয়গুলিতে যে জাতীয় শর্করা যুক্ত হয়, বা মধু, সিরাপ এবং স্বাদহীন ফলের রস এবং মসৃণে প্রাকৃতিকভাবে পাওয়া যায়।

ফল এবং দুধে পাওয়া চিনির চেয়ে আপনার যে ধরণের চিনিটি কাটা উচিত এটি এটি।

অনেকগুলি প্যাকেজজাত খাবার এবং পানীয়তে আশ্চর্যজনকভাবে উচ্চ পরিমাণে নিখরচায় শর্করা থাকে।

অনেকগুলি খাবারে বিনামূল্যে চিনি পাওয়া যায়, যেমন:

চিনিযুক্ত ফিজি পানীয়
মিষ্টি নাশতা সিরিয়াল
কেক
বিস্কুট
প্যাস্ট্রি এবং পুডিং
মিষ্টি এবং চকোলেট
মদ্যপ পানীয়
খাবার লেবেল পারে

1 comment:

md jahirul islam