OK news

সবার আগে সর্ব শেষ সংবাদ জানতে ভিজিট করুন OK news । আমরা সর্বদা আপনার সেবয় নিয়োজিত। সব সময় চাই সঠিক ইনফরমেশন দিতে তাই ভালো কিছু পেতে আমাদের সাথে থাকুন।

Tuesday, March 12, 2019

যেনে নিন ‍দিনে ঘুমানোর উপকারিতা । যেনে নিন দিনে ঘুমানোর ভালো না কি খারাপ

যেনে নিন ‍দিনে ঘুমানোর উপকারিতা । যেনে নিন দিনে ঘুমানোর ভালো না কি খারাপ

দিনের বেলার একটুখানি  ঘুম নতুন করে  কাজের প্রান শাক্ত এনে দিতে পারে ।গবেষনায় উঠে এসেছে নিয়মিত 20 মিনিটের ঘুম ন্যাপ হার্ট র্অ্যাটাকের ঝুকি অনেকটাই কমিয়েদিতে পারে ।গ্রীসের একটি হাসপাতালে গবেষনা অনুসারে মাথা ঠেকিয়ে কিছুক্ষন বিশ্রাম নিতে পারলে ব্লাড প্রেসার বা রক্তচাপ কমে।বয়স্ক মানুষদের ওপর গবেষনাটি চালানো হলেও দিনের কোনো একটি সময় চোখ বন্ধ করের ঝটিকা একটু ঘুমিয়ে নিতে পারলে উপকার পাবে যে কোনো বয়সী মানুষ।গবেষনা কার্যক্রম  পরিচালনা করা কার্ডিওলজিস্ট মানোলিস কালিস্ট্রাটোস বলেন দিনের বেলা দুপুরের খাবারের পর একটু ঘুম শরিলকে আবার চাঙ্গা করে তোলে।

কিন্তু এখন প্রশ্ন থাকে যারা চাকরি করে তা হলে তারা ‍দিনে ঘুমাবে কি করে এ কথার যুক্তি আছে।কিন্তু বিঙ্গান অস্বীকার করার মতো ক্ষমতা আমাদের আছে বলে আমার মনে হয় না।দিনের বেলা ঘুমায় এমন লোকের সংখ্যা নেহাত কম নেই বলে চলে। পূথিবীতে এমন অনেক লোক আছে যারা রাতে বেলা ৪ ঘন্টা ঘমায় আর দিনের বেলা ২ ঘন্টা ঘুমায় এমনো অনেক লো আছে আবার কিছু লোক আছে যারা রাতে ৪ ঘন্টা এবং দিনে ৪ ঘন্টা ঘুমিয়ে অভ্যাসত।

প্রসঙ্গত  ইতিহাস ঘাটলে এমন কথাই জানতে পারা যায়।একাধিক বইয়ে উল্লেখ রয়েছে প্রাচীন পৃথিবীতে এমন অনেক মানুষ ছিলেন যারা সকাল-রাত্রি মিলিয়ে ৮ ঘন্টা  ‍ঘুমাতেন । এই ধরনের নিয়মই নাকি সকলে অনুসরন করতেন।কিন্তু যেদিন থেকে বিদ্যুতের আবিস্কার হয়েছে সেদিন থেকেই নাকি স্লিপিং সার্কেলে পরিবর্তন এসেছে ।

প্রচীন কালে যুক্তি মেনে লোনেরা দুই বার ঘুমাতেন তা জানা নেই।কিন্তু  আধুনিক গবেষনা অনুসারে দুই ধাপে ঘুমলে ব্রেন পাওয়ার বৃব্ধি পায়।ফলে স্মৃতিশাক্তি,বুব্ধি এমনকি মনোযোগেরও উন্নতি যটে।একাধিক কেস স্টাডি করে জানা গেছে,বর্তমানে পৃথিবীর মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংম অনিদ্রার শিকার।আর এর পেছনে মূল কারন নাকি ঘুমির প্যার্টান বদলে যাওয়া।বিঙ্গান মনে করেন টানা ৮ ঘন্টা ঘুমানোর টক্করেই নাকি এমন ব্যাঘাত ঘটতে শুরু করেছে, যা ‍ ‍দিনে দুই বার ঘুমালে কখনই হয় না।আমাদের টেষ্টা করা উচিত দিনে দুই বার ঘুমানো ।যদি দিনে দুই বার ঘুমানো যায় তা হলে আমাদের শরীরে ক্লান্তি দুর করবে।

No comments:

Post a Comment

md jahirul islam