OK news

সবার আগে সর্ব শেষ সংবাদ জানতে ভিজিট করুন OK news । আমরা সর্বদা আপনার সেবয় নিয়োজিত। সব সময় চাই সঠিক ইনফরমেশন দিতে তাই ভালো কিছু পেতে আমাদের সাথে থাকুন।

Wednesday, January 30, 2019

সাস্থ্য কর কিছু খাবার

সাস্থ্য কর কিছু খাবার বেশি লবন খাওয়া যাবে না দেনিক সোডিয়াম গ্রহন ২৩০০ মিলি.গ্রামের বিশি খাওয়া যাবে না।তবে ৫০ উর্দ্ব হলে উচ্চ রক্তচাপ থাকলে ,ডায়াবেটিস বা কিডনি রোগ থাকলে সোডিয়াম ১৫০০ মিলিগ্রম যাবে প্রতিদিন ।আমরা অনেকেই লবন খাই।তাই লবন খাওয়া কমাতে হবে ।রেস্তোরার খাবার ,আচার ,লবনযুক্ত খাবার ,প্রক্রিয়াজাত খাবার থেকে অনেক লবন আসে।তাই খেতে হবে টাটকা খাবার ,যতদুর সম্বব ঘরে রান্না করা খাবার খেতে হবে।তখনি লবন কম খাওয়া সম্বব হবে।প্যাক করা খাবার ,নিমকি ,আচার , প্রক্রিয়াজাত খাবার ,হিমায়িত খাবার , ক্যারেন সুপ ,ড্রেসিং,সস,স্ন্যাকস খাওয়া কমাতে হবে কারন এই খাবার গুলো আমাদের সাস্থ্য ক্ষতি করে।ত্রমনকি সয়া সসে লো সোডিয়াম লেখা থাকলেও বেশি লবন দেয়া হয়।তাই যখন রেস্তরার  খাবার খাবেন চেষ্টা করবেন যারা রান্না করে পরিবেশন করে ত্রমন রেস্তোরা খুজে নিবেন লবন কম দিতে বলবেন আর সস পেলেটের পাশে দিতে বলবেন।


চিনি খেতে হবে পরিমান মত


কোমল পানীতে আর চিনি আছে মন্ডা , মিঠাইতেে এমন আনেক খাবার আছে যাতে চিনি লুকারো থাকে।চিনি আমাদের শরিলে ওজন বৃদ্বি করে।চিনিতে রয়েছে প্রচুর ফ্যাট যা আমাদের শরিরের ওজন বৃদ্বি করে খাকে আমাদের উচিত চিনি জাতিয় খাবার কম খাওয়া।


খেতে হবে প্রচুর আশ

শরীরের ভেতরে খাদ্য পরিপাকের হার হয় ধীর আশের জন্য।তাই এনার্জি মনি থাকে সুস্থিত।পেটও থাকে দীর্ঘ মেয়াদি ভরাট।তাই ওজন বজায় রাখতে আশ জাতিয় খাদ্য বেশ সহায়েক।খাদ্য আশ থাকলে কমে নানা রোগের ঝুকি। যেমন - ডায়েবেটিস,কলোন ক্যান্সার কোষ্টবদ্বতা ইত্যাদি।মেয়েদের প্রযোজন দিনে ২৫ গ্রাম ,আনেকেই ১০-১৫ গ্রাম এর বেশে গ্রহন করে না।পানিও পান করলে আশঁ সহজে চলে যায় অন্ত্র দিয়ে।প্রতিদিনের খাবার তাদিকায় ধীরে ধীরে  যোগ করুন আশঁ জাতিয় খাবার।খেতে পারেন নানা রকমের বীজ ও শুটি ,অংকুরিত ছোলা দুগডাল,স্যালাদের উপরে ছরিয়ে দিতে পারেন।

প্রেটিন খেতে হবে যথাযথ পরিমানে।
কম আমিষ খেলে ক্ষুধাকে দাবিয়ে রাখা যাবে না।তখন অমনোযোগের খাওয়া হয় বেশি বাড়ে শরিরের ওজন।পেট ভরাট দীর্ঘ খুন রাখতে প্রেটিনের অবদার অনেক ।দুই টুকরো টোষ্টের সঙ্গে ডিমের পোচও চাই প্রতি বার।মেয়েদের প্রতিদিন প্রটিন চাই ৪৬ গ্রাম ।প্রতি বেলায় খাবারে ও স্ন্যাকসে চাই একটু হলেও  প্রটিন ।ডিম ও লো-ফ্যাট দধি লো- ফ্যাট কটেজ পানি ,স্যালাডের উপর বাদাম ও বীজ সুপ সয়া সবুজ ডাল ইত্যাদি।

লাল মাংস ও প্রক্রিয়া জাত গোস্ত বেশি ভাওয়া যাবে না।

মাংস হলো প্রটিনের খুব ভালো উৎস।প্রতি ১০০ গ্রাম মাংসে প্রটিন থাকে  ২১ গ্রাম ,তবে আমেরিকান ক্যান্সার সোসাইটির সূএ অনুযায়ি লাল ও প্রক্রিয়াজাত মাংসের সঙ্গে কলোন ক্যান্সারের জোরালো সম্পর্ক রয়েছে।আমরা অনেকেই বড় বড় টুকরার মাংস খাই যেমন তিন আউস।আমাদেরকে মাংস কম খেতে হবে।

আরো কিছু সাস্থ্য টিপস
দাতে ব্যাথা কমানোর ১০ পরামর্শ
কমলার উপকারিতা জানলে অবাক হবেন
সিজারে বাচ্চা নেয়ার ক্ষতিকারক দিক

No comments:

Post a Comment

md jahirul islam